যদি উইন্ডোজ লগইনের পরে কিবোর্ড কাজ না করে

ভাইরাস হচ্ছে কম্পিউটার ব্যবহাকারীদের নিত্য দিনের সমস্যা। ফ্রি এন্টিভাইরাস সাধারণত সব ধরনের এন্টিভাইরাস সনাক্ত করতে পারে না। ট্রোজন হর্সের এমনই এক ভাইরাস হচ্ছে Trojan.Win32.VB.dsu যেটা আক্রান্ত বেশীরভাগ কম্পিউটারে acdsee.exe নামে থাকে। এই ভাইরাসের কারণে উইন্ডোজ লগইন করার পরে কম্পিউটারের কীবোর্ড নিস্ক্রিয় হয়ে যায়। ফলে সিস্টেম রিস্টোর বা নতুন করে উইন্ডোজ ইনস্টল করা ছাড়া কোন উপায় থাকে না। তবে AVG 8.0, Symantece, Kaspersky 2009 এন্টিভাইরাস আপডেট থাকলে এই ভাইরাসটি সনাক্ত করতে পারে।
কিন্তু এন্টিভাইরাস ছাড়াই রেজিস্ট্রি এডিট করে এই ভাইরাস থেকে পরিত্রাণ পাওয়া যায় এবং কীবোর্ডকে সক্রিয় করা যায়। উইন্ডোজ লগইন করার সাথে সাথে যেহেতু ভাইরাসটি কীবোর্ডকে নিস্ক্রিয় করে দেয় তার মানে লগইন করার পরে ভাইরাসটি চালু থাকে তাই সাধারণভাবে রেজিস্ট্রি এডিট করলে তখনই রেজিস্ট্রি পূর্বের অবস্থায় ফিরে আসে। অর্থাৎ আপনার পরিবর্তন কোন কাজে আসে না। বেশীরভাগ ক্ষেত্রে এমনটি হয়ে থাকে ফলে সমস্যার সমাধান হয় না। আবার অনেক সময় রেজিস্টি নিস্ক্রিয় থাকার ফলে রেজিস্ট্রি এডিটর চালুই করা যায় না। তাই লগইন করার পূর্বেই রেজিস্ট্রি এডিট করে সমস্যার সমাধান করতে হবে।
এজন্য প্রথমে উইন্ডোজে লগইন করে সিস্টেম৩২ (C:\WINDOWS\system32, যদি C: এ উইন্ডোজ ইনস্টল করা থাকে) ফোল্ডারে যান। এখানে sethc.exe ফাইলটিকে ব্যাপআপ রাখতে হবে। এজন্য অন্যনামে রিনেম করে বা অন্যকোন ফোল্ডারে কপি করে রাখতে পারেন। এরপরে cmd.exe ফাইলটিকে ডেক্সটপে বা অন্যকোথাও কপি করে sethc.exe নামে রিনেম করুন এবং সিস্টেম৩২ ফোল্ডারে পেস্ট (ওভাররাইট) করুন এবং উইন্ডোজ লগআউট করুন।
এবার Shift কী পরপর ৫বার চাপুন তাহলে কমান্ড প্রোম্পট চালু হবে। কমান্ড প্রোম্পটে regedit.exe লিখে এন্টার করুন তাহলে রেজিস্ট্রি এডিটর খুলবে।
রেজিস্ট্রি এডিটরে HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\ShellNoRoam\MUICache এর অধীনে যান। এখানে C:\Windows\help\services.exe নামের একটি স্ট্রিং ভ্যালু আছে সেটা মুছে দিন।
এরপরে HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\Windows NT\CurrentVersion\Winlogon এর অধীনে যান। এখানে Shell নামের স্ট্রিং ভ্যালুর উপরে মাউস দ্বারা দুইবার ক্লিক করুন। এখানে Value Data অংশে Explorer.exe রেখে ডানের বাকী তথ্য মুছে দিন এবং রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন।
এবার উইন্ডোজ লগইন করে দেখুন কীবোর্ড ঠিকমত কাজ করছে। এখন পূর্বের ব্যাকআপ রাখা sethc.exe ফাইলটি সিস্টেম৩২ ফোল্ডারে পেস্ট (ওভাররাইট) করুন।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s


%d bloggers like this: